Monday, March 22, 2010

পিসির গতি বাড়ানোর টিপস



জান্নাতুল সাদিয়া ( sadctg@rocketmail.com )
Temporary ফাইল ডিলিট করুন: বিভিন্ন প্রোগ্রাম চলাকালীন অনবরত Temporary ফাইল তৈরি হয় যা ওই প্রোগ্রামের জন্য জরুরি। প্রোগ্রামটি বন্ধ করার পর স্বয়ংক্রিয়ভাবে এসব টেম্পোরারি ফাইল ডিলিট হবার কথা থাকলেও এসব অপ্রয়োজনীয় ফাইল হার্ডডিস্কের একটি অংশ দখল করে রাখে। এসব টেম্পোরারি ফাইল ডিলিট করলে হার্ডডিস্কের ফ্রি স্পেস বৃদ্ধি পায়, ফলে কম্পিউটারের গতি বৃদ্ধি পাবে। টেম্পোরারি ফাইলগুলো ডিলিট করার জন্য Start মেনু থেকে Run- এ ক্লিক করুন কিংবা কীবোর্ড থেকে Winkey+R প্রেস করুন। Run ডায়ালগ বক্স ওপেন হবে, এতে \'%temp%\'\' লিখে Enter প্রেস করুন। Temp নামের একটি উইন্ডো ওপেন হবে, এতে প্রদর্শিত সমস্ত ফাইল ডিলিট করে দিন।

টেম্পোরারি ফাইল খোঁজার আরেকটি উপায় হল Search>All files and folder-এ ক্লিক করে টেক্সট বক্সে Õ*.temp’ লিখে সার্চ বাটনে ক্লিক করুন। এবার সার্চে প্রাপ্ত সকল ফাইল ডিলিট করুন।

স্টার্টআপ পরিচ্ছন্ন রাখুন: কোনো কম্পিউটারের স্টার্টআপ যত দ্রুত হবে সেই কম্পিউটারের পারফরমেন্স তত বেশি ভাল হবে। Start upএ কোন কোন প্রোগ্রাম লোড হয়েছে তা দেখার জন্য Start মেনু থেকে Run-এ ক্লিক করুন অথবা শর্টকাট কী Win-key+R প্রেস করুন। Run নামে একটি ডায়ালগ বক্স আসবে। এর টেক্সট বক্সে টাইপ করুন \'configure\'\'। এবার Ok বাটনে ক্লিক করুন। System Configuration Utility নামের একটি উইন্ডো ওপেন হবে। এবার উইন্ডোটির Startup ট্যাবে ক্লিক করুন। কম্পিউটার স্টার্ট হবার সময় যত প্রোগ্রাম লোড হয় তার একটি লিস্ট দেখা যাবে। প্রতিটি প্রোগ্রামের নামের বাম পাশে টিক চিহ্ন দেয়ার ব্যবস্থা আছে। এখান থেকে অপ্রয়োজনীয় ফাইলগুলোর নামের উপর থেকে (চ)চিহ্ন তুলে দিন। তারপর কম্পিউটারটি একবার রিস্টার্ট দিন।

ক্যাশ পরিষ্কার রাখুন: যখন কোনো ওয়েবসাইট ব্রাউজ করা হয় তখন তা মেমোরির একটি অংশ দখল করে রাখে। পরে অন্য সাইট খুললেও ক্যাশ মেমোরি আগের ওয়েবসাইটটি মনে রাখে এবং কম্পিউটারের গতি হ্রাস করে। তাই ব্রাউজিং হিস্ট্রি ডিলিট করে ক্যাশ মেমোরি পরিচ্ছন্ন রাখুন।
ব্রাউজিং হিস্ট্রি ডিলিট করার জন্যMozilla Firefox -এর ক্ষেত্রে মেনু থেকে কমান্ড দিন History>Show All History Library নামে একটি উইন্ডো ওপেন হবে। এত প্রদর্শিত ফাইলগুলো ডিলিট করে ক্যাশ মেমোরি ফ্রি রাখুন।Internet Explorer--এর ক্ষেত্রে মেনু থেকে Tools>Delete Browsing History তে ক্লিক করুন। একটি ডায়ালগ বক্স ওপেন হবে, এর Delete All বাটনে ক্লিক করুন। একটি Warning মেসেজ আসবে, এর Yesবাটনে ক্লিক করুন। ফলে Temporary Internet File, Cookies, History, Form Data, Password ইত্যাদি একসাথে ডিলিট হয়ে যাবে। তাছাড়া এগুলো আলাদা আলাদা করে ডিলিট করার ব্যবস্থাও আছে।

অপ্রয়োজনীয় প্রোগ্রাম আনইন্সটল করুন: যে সকল প্রোগ্রাম আপনি কখনোই ব্যবহার করেন না কিংবা আগে ব্যবহার করতেন কিন্তু এখন প্রয়োজন হয় না, এ ধরনের প্রোগ্রামগুলো সিস্টেম থেকে রিমুভ বা Uninstall করে ফেলুন। ফলে সিস্টেমেরFree Space বেড়ে যাবে এবং গতি বৃদ্ধি পাবে। অপ্রয়োজনীয় প্রোগ্রাম আনইন্সটল করার জন্য Start>Control Panel>Add Or Remove Programs -এ ক্লিক করুন। একটি উইন্ডো ওপেন হবে। সেখান থেকে অপ্রয়োজনীয় প্রোগ্রামটির নামের উপর Remove বাটনে ক্লিক করে প্রোগ্রামটি সিস্টেম থেকে রিমুভ করে দিন।
অপ্রয়োজনীয় ফন্ট আনইন্সটল করুন: অপ্রয়োজনীয় ফন্টগুলো মেমোরির একটি বড় জায়গা দখল করে রাখে। তাই এগুলো আনইন্সটল করা প্রয়োজন তবে লক্ষ্য রাখতে হবে উইন্ডোজের ডিফল্ট ফন্ট যেন ডিলিট হয়ে না যায়। অপ্রয়োজনীয় ফন্টগুলো v Uninstall করতে Start>Control Panel>Fonts-এ ক্লিক করুন। এবার এখান থেকে অপ্রয়োজনীয় ফন্টগুলোর নামের উপর মাউসের রাইট বাটন প্রেস করে Delete বাটনে ক্লিক করুন।

কম্পিউটারে বেশি RAM যোগ করুন: উচ্চ গতিসম্পন্ন উইন্ডোজের স্বাদ পেতে RAM -এর কোনো বিকল্প নেই। ইদানীং কম্পিউটারগুলোতে বেশ উচ্চমানের RAM ব্যবহার করা হয়। তবে আপনি যদি পুরোনো কম্পিউটার ইউজার হয়ে থাকেন এবং আপনার র‌্যামটি যদি ৬৪ বা ১২৮ মেগাবাইটের হয়ে থাকে তবে আরেকটি ২৫৬ বা ৫১২ মেগাবাইটের RAM লাগিয়ে নিয়ে পিসির স্পিড কয়েক গুণ বাড়িয়ে দিতে পারেন। RAM যোগ করার ফলে মাল্টিটাস্কিং এনভায়রনমেন্ট অর্থাৎ একসাথে অনেকগুলো প্রোগ্রাম অনায়াসে রান করতে পারবেন এবং ইন্টারনেট ব্রাউজিংয়ের গতি বৃদ্ধি পাবে। সর্বোপরি পুরো সিস্টেমের গতি আগের চেয়ে অনেকাংশে বেড়ে যাবে।

নিয়মিত Disk Cleanup করুন: আমাদের অজান্তে অনেক অপ্রয়োজনীয় ফাইল কম্পিউটারের মেমোরি দখল করে রাখে। এসব অপ্রয়োজনীয় ফাইল খুঁজে বের করার উপযুক্ত উপায় হল ডিস্ক ক্লিনআপ। ডিস্ক ক্লিনআপ করার জন্য Start>Accessories> System tools>Disk Cleanup-এ ক্লিক করুন। Select Drive উইন্ডো আসবে। এতে ড্রাইভ সিলেক্ট করে Ok বাটন প্রেস করুন। Disk Cleanup উইন্ডো আসবে। View File অপশনে গিয়ে অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করে দিন। এছাড়া উরংশ Disk Cleanup উইন্ডোতে More Option ট্যাবে ক্লিক করে ক্যাটাগরি অনুসারে অপ্রয়োজনীয় ফাইলগুলি রিমুভ করতে পারেন।

নিয়মিত ডিস্ক ডিফ্র্যাগ করুন: ডিস্ক ডিফ্র্যাগমেন্টার কম্পিউটারের ছড়িয়ে ছিটিয়ে থাকা ডাটাগুলোকে এক জায়গায় এনে পিসির পারফরম্যান্স বা অ্যাকসেস গতি বাডিয়ে দেয়। প্রতি সপ্তাহে অন্তত একবার ডিস্ক ডিফ্র্যাগ করলে সিস্টেমের গতি অনেক বেড়ে যায়। এজন্য >Accessories>System Tools>Disk Defragmenter- এ ক্লিক করুন। ডিস্ক ডিফ্র্যাগ উইন্ডো ওপেন হবে। এতে ড্রাইভ সিলেক্ট করে Close বাটনে ক্লিক করুন। একটি মেসেজ আসবে, রিপোর্ট দেখা যাবে আর রিপোর্ট দেখতে না চাইলে ঈষড়ংব বাটনে ক্লিক করে দ্বিতীয় ড্রাইভটি সিলেক্ট করে আগের নিয়ম অনুসারে সবগুলো ড্রাইভ ডিফ্র্যাগ করে নিন।

ডিস্ক স্পেস ফ্রি রাখুন: আপনার হার্ডডিস্ক যতই বড় হোক না কেন একটি ড্রাইভের কমপক্ষে ৩০% স্পেস খালি রাখুন। ৩০%-এর কম জায়গা থাকলে সিস্টেমের গতি হ্রাস পায়।
র্স্টাটমেনু স্পিডআপ করুন: উইন্ডোজ এক্সপিতে ডিফল্টভাবে স্টার্টমেনুর স্পিড স্লো কিন্তু আপনি ইচ্ছে করলে এর গতি বাড়িয়ে দিতে পারেন। এজন্য Start>Run--এ ক্লিক করুন। রান ডায়ালগ বক্স ওপেন হবে। এই বক্সের টেক্সট বক্সে টাইপ করুন \'regedit\' এবার ok বাটন প্রেস করুন। Registry Editor উইন্ডো ওপেন হবে। এই উইন্ডোর বামপাশের ক্যাটাগরি থেকে HKEY_CURRENT_USER>Control Panel>Dekstop>Menushowdelay তে ডাবল ক্লিক করুন। Edit String উইন্ডো ওপেন হবে। এতে Value Data টেক্সট বক্সের মান ’১’ লিখে এন্টার চাপুন। লক্ষ্য করুন স্টার্টমেনুর স্পিড অনেক বেড়ে গেছে।

মাউস স্পিড বৃদ্ধি করুন: মাউস ধীর গতিতে কাজ করছে? ভাবছেন মাউসটি ভাল মানের নয় কিন্তু জানেন কি আপনি চাইলে সহজে মাউসস্পিড বাড়িয়ে দিতে পারেন। এজন্য Start>Run>Regedit লিখেok বাটনে ক্লিক করুন। একটি উইন্ডো ওপেন হবে। HKEY_CURRENT_USER>Control Panel>Mouse>Mousespeed- -এ ডাবল ক্লিক করে মান বাড়িয়ে দিন।

পিসি ভাইরাসমুক্ত রাখুন: কম্পিউটার ধীর গতির হবার একটা সাধারণ কারণ হল কম্পিউটার ভাইরাস আক্রান্ত হওয়া। ভাইরাসে আক্রান্ত হলে কম্পিউটার ধীর গতির হয়ে যাবে এবং কোনো কোনো ক্ষেত্রে বেশ কিছু সিস্টেম ফাইল ও প্রোগ্রাম হারিয়ে যেতে পারে। এজন্য সব সময় একটি আপডেট এন্টিভাইরাস দিয়ে কম্পিউটারের সকল ড্রাইভ স্ক্যান করুন। কম্পিউটার অতিরিক্ত ভাইরাস আক্রান্ত হলে C ড্রাইভটি ফরম্যাট করুন। আর সাধারণ ভাইরাসে আক্রান্ত হলে System Restore করে দেখতে পারেন। সিস্টেম রিস্টোর করার জন্য মেনু থেকে Start>All Programs> Accessories>System Tools>System Restore -এ গিয়ে কম্পিউটার ভাইরাসমুক্ত ছিল এমন একটি তারিখ সিলেক্ট করে দিন। তাহলে কম্পিউটারটি আগের অবস্থায় ফিরে যাবে।

পিসির পারফরম্যান্স বৃদ্ধির আরও কয়েকটি টিপস
স্টার্টমেনু থেকে রান ডায়ালগ বক্স ওপেন করে টেক্সট বক্সে লিখুন \' \'Tree\'। একটি কালো পর্দা ওপেন হয়ে নিজে নিজে বন্ধ হয়ে যাবে।
রান ডায়ালগ বক্সের টেক্সট বক্সে লিখুন \'Pref etch\' তারপর কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন। প্রিফেচ উইন্ডো ওপেন হলে সমস্ত ফাইল Shift+Delet করে দিন।
এছাড়া রান টেক্সট বক্সে \'temp লিখে এন্টার প্রেস করুন। একটি নতুন উইন্ডো ওপেন হবে। এখান থেকে সমস্ত ফাইল ও ফোল্ডার শিফট সহকারে ডিলিট করুন।
রান ডায়ালগ বক্স খুলে টাইপ করুন \'ৎবপবহঃ\', এবার কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন। My Recent Document নামক একটি উইন্ডো খুলবে। এবার সব ফাইল ডিলিট করুন।কারণ রিসেন্ট ডকুমেন্ট মেমোরির অনেক জায়গা দখল করে রাখে ফলে সিস্টেম ধীরগতির হতে পারে। উপরোক্ত কমান্ডসমূহ নিয়মিত প্রয়োগের ফলে কম্পিউটারের পারফরম্যান্স কয়েক গুণ বেড়ে যায়।

No comments:

Post a Comment