Saturday, May 1, 2010

এত সোজা !!!! : চ্যাট সার্ভার

  


















ইন্টারনেট ব্যবহার করে অথচ চ্যাট করেনি এমন ইউজার হাতে গোনা কতজন পাওয়া যাবে সন্দেহ আছে। তবে আজকে আমি চ্যাট নিয়ে নয় চ্যাট সার্ভার নিয়ে আলোচনা করব। এই পোস্টটি পড়ার পর খুব সহজেই আপনি একটি চ্যাট সার্ভার তৈরী করে ফেলতে পারবেন। Yahoo, MSN, Google, AOL ইত্যাদি নামকরা চ্যাট সার্ভিস প্রোভাইডার থাকতে নতুন চ্যাট সার্ভার কেন??? তা ঠিক, কিন্ত একটা জিনিস আপনাকে স্বীকার করতেই হবে যে নিজের তৈরী সৃষ্টি নিয়ে কাজ করার মজাই আলাদা। এছাড়া আপনি যদি কোন LAN এর অধীনে পিসি ব্যবহার করেন তাহলে ইন্টারনেট ছাড়াই LAN এর সকল পিসি ব্যবহারকারী মিলে চ্যাট করতে পারবেন। এবার টু দ্যা পয়েন্টে চলে যাই অর্থাত স্টেপ বাই স্টেপ বর্ননা।
চ্যাট সার্ভার হিসেবে আমার পছন্দ Easy Chat Server সফটওয়্যারটি।


এর বৈশিষ্ট্যসমূহঃ
* Easy to use, Simple installation that will have you up and running in minutes.
* 128-Bit Security Socket Layer(SSL) support. support for server level certificate creation.
* Instantly runs a complete chat server on your PCs - does not need to install any Web Server.
* Supports full private messaging and One to One private chat.
* Support of images, smileys, avatar icons.
* Full chat and access logs are available within the chat server.
* Have a built-in IP Filter, supports banning/unbanning IP address, securely.
* Multiple styles available for the user to customize rooms.
* Unlimited rooms and users, no any annual, per-user, or maintenance fees.
* No spyware, adware or other unwanted extra programs.

নিচের লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন। সাইজ ১.৪৫ মেগাবাইট।

Easy Chat Server

ডাউনলোড হয়ে গেলে ecssetup2.1.exe টি রান করুন। Yes–Next দিন। I accept the agreement সিলেক্ট করে Next দিন। Next–Yes–Next–Next–Install দিন। ইনস্টলেশন শুরু হবে। শেষ হলে Finish দিন। রেজিষ্ট্রেশন উইন্ডো আসবে serial.txt থেকে Username, Registration Code দিন। Easy Chat Server রান হবে।
Port বাইডিফলট ৮০ থাকে। আপনি তা পরিবর্তন করে আপনার পছন্দের পোর্ট নাম্বার দিতে পারেন। তবে পরিবর্তন না করাটাই বুদ্ধিমানের কাজ হবে। URL এ আপনার পিসির আইপি(অর্থাত যে পিসিতে Easy Chat Server ইনস্টল করা হয়েছে) দিন। যেমনঃ http://10.3.101.86 এখানে পিসির আইপি 10.3.101.86। SSL Port: 443 থাকবে। SSL URL এ https://10.3.101.86 দিন। Launch Server at windows startup এবং Startup minimized in systemtray দুটোতে টিক মার্ক দিন। আপনার চ্যাট সার্ভার প্রস্তুত। এবার ইন্টারনেট এক্সপ্লোরার, মোজিলা ফায়ারফক্স বা যে কোন ওয়েব ব্রাউজার রান করে এড্রেসবারে http://10.3.101.86 লিখে এন্টার দিন। চ্যাটের লগিন পেজ ওপেন হবে। উপরের Register লিংকে ক্লিক করে যে কেউ তার ইউজারনেম এবং পাসওয়ার্ড তৈরী করতে পারবে। এডমিনিস্ট্রেটর ও যে কোন ইউজার অথবা চ্যাটরুম তৈরী করতে পারবে যথাক্রমে প্রোগ্রামের Users ও Rooms ট্যাব থেকে। এবার নেম আর পাসওয়ার্ড লিখে যেকোন একটা চ্যাটরুমে ক্লিক করলেই আপনি চ্যাটরুমে প্রবেশ করবেন।

source:

No comments:

Post a Comment