Saturday, May 1, 2010

Windows Server 2003 তে Active Directory ইনস্টলেশন ও কনফিগারেশন-০২

Active Directory তে ইউজার একাউন্ট এবং হোম ডিরেক্টরি তৈরী করার জন্য নিচের ধাপগুলো অনুসরন করুন:

হোম ফোল্ডার তৈরী:
১. D ড্রাইভে Home নামে একটা ফোল্ডার তৈরী করুন। ফোল্ডারে রাইট ক্লিক করে Sharing and Security তে ক্লিক করুন। এখানে উল্লেখ্য যে, যে ড্রাইভে হোম ফোল্ডার থাকবে (আমাদের ক্ষেত্রে D ড্রাইভ) অবশ্যই NTFS হতে হবে।

২. Share this folder এ ক্লিক করুন। Permissions এ ক্লিক করুন। Full Control এ টিক মার্ক দিয়ে Apply ক্লিক করুন এবং OK দিন। আবার OK দিন।

ডিস্ক কোটা নির্ধারন:
১. D ড্রাইভে রাইট ক্লিক করে Properties -> Quota ট্যাবে যান। Enable quota management এবং Deny disk space to users exceeding quota limit এই দুই বক্সে টিক মার্ক দিন। Limit disk space to সিলেক্ট করে প্রয়োজনীয় মান বসিয়ে দিন। ধরুন, আপনি প্রতি ইউজারকে ১০ মেগাবাইট করে স্পেস দেবেন তাহলে Limit disk space to এ 10 MB সিলেক্ট করুন এবং Set warning level to তে দিন 8 MB সিলেক্ট করুন। ফলে, ইউজার ৮ মেগাবাইট রাখার পর থেকেই একটা সতর্কতা মেসেজ পাবে এবং ১০ মেগাবাইট রাখার পর আর কোন ফাইল বা ফোল্ডার রাখতে পারবে না।

ইউজার তৈরী:
১. Start -> Program Files -> Administrative Tools -> Active Directory Users and Computers এ ক্লিক করুন।

২. Action -> New -> User এ ক্লিক করুন। Full name এ ইউজারের সম্পূর্ন নাম লিখুন। User logon name এ যে নামে ইউজার লগিন করবে তা লিখুন। Next দিন। Password এবং Confirm password একই পাসওয়ার্ড দিন। Next দিন। Finish দিন। ইউজার তৈরী হয়ে যাবে।

৩. ইউজারের নামের উপর ডাবল ক্লিক দিন। User Properties ওপেন হবে। Profile ট্যাবে ক্লিক করুন।

৪. Home folder এ connect সিলেক্ট করুন। To তে নিচের লাইনটি লিখুন। এখানে w2k3 এর স্থলে আপনার সার্ভারের নাম এবং home এর স্থলে যে নামে হোম ফোল্ডার শেয়ার করেছেন সেই নাম হবে।
\\w2k3\home\%username%

৫. Apply এ ক্লিক দিন। OK ক্লিক করুন।

৬. এভাবে প্রয়োজনমত ইউজার তৈরী করে নিন।

source:

No comments:

Post a Comment