Monday, April 26, 2010

গুগল থেকে আপনার প্রিয়জনকে sms পাঠান

আমরা smsএর গুরুত্ব নিশচই বুঝি, ইমেইল কবে না কবে পড়বে তবে জানবে খবর। প্রবাসী যাদের আপনারপ্রায়ই প্রয়োজন হয় তাদের গুগল থেকে ম্যাসেজ দিতে পারেন, তবে সমস্যা হল প্রতি জনেরজন্য আলাদা ইমেইল একাউনট লাগবে এবং ম্যাসেজ পাবে ১০-৩০ মিনিট পরে, এবং বড় ঝামেলাহল তার মোবাইলটি গুগলে সাথে চুকতি বদ্ধ কিনা। বাংলাদেশে একটেল, ছাড়া আর কেউ এইসুবিধা দেয় না বলে জানি। তবে বিদেশের বেশীর ভাগই এই সুবিধা দেয়। একটু কুটকৌশলেগুগলের ক্যালেন্ডার সার্ভসকে এই smsএর বাহক তৈরী করে নিয়েছি আমি।

যদিও অনেক ফ্রি smsসাইট আছে কিনতু সবগুলোরই কিছু না কিছু সমস্যা আছে।

পদ্ধতি:

১. যাকে পাঠাতে চান তার মোবাইল নং টা গুগলের ক্যালেন্ডারসার্ভিস সাপোর্ট করে কিনা গুগলের ক্যালেনডার সেটিংস থেকে জেনে নিন।
২. তার নামে একটি gmailaccount খুলুন এর সাথে সাথে আপনি গুগলের ক্যালেনডার সার্ভিস পাবেনফ্রি.
৩. ক্যালেনডার সেটিংস থেকে মোবাইলকে আইডেনটিফাই ও সার্ভিসএকটিভ করার জন্য একটি কোড আপনার কাংখিত জনের কাছে যাবে, তাকে ইমেইলে বা অন্য কোনউপায়ে গুগল থেকে পাওয়া কোড নম্বরটি আপনাকে পাঠাতে বলুন এবং কোডটি পাওয়ার পর মোবাইলভেরিফিকেশন সেকশনে নির্দিষট ঘরটিতে নম্বরটি বসিয়ে সেভ করুন।
৪. ক্যালেনডারের রিমাইনডার দেয়ার সেটিংস গুলো ঠিক করুন এখানে ৫মিনিট আগে রিমাইনড দেয়ার ও সুযোগ আছে জরুরী হলে তাই সেট করুন, দিন তারিখ সময় ঠিককরে, ম্যাসেজ অংশে আপনার বকতব্য উল্লেখ করে সেভ করুন ব্যাস হয়ে গেল।
৫. পরবর্তিতে যখনই তাকে ম্যাসেজ দেয়া প্রয়োজন হবে তার জন্যখোলা আপনার সেই জিমেইল একাউন্টে লগইন করে তার ক্যালেনডার সার্ভিস এ চলে যান এবংম্যাসেজ পাঠাতে থাকুন।

একটু ঝামেলা থাকলে ও ফ্রি এসএমএস এর চার্জ/ ফ্রি টাইম/ ক্রেডিট ইত্যাদির ঝামেলা নাই। যেহেতু রিমাইনডার সার্ভিস নিয়মিত কাউকে ম্যাসেজ দিতে চাইলে এর বিকল্প নেই, এক ম্যাসেজ সে যতবার খুশি পাঠাবে। ভাল থাকুন।

No comments:

Post a Comment