Friday, April 30, 2010

Windows Server 2003 তে Web Server ইনস্টলেশন ও কনফিগারেশন

উইন্ডোজ সার্ভার ২০০৩ তে ওয়েব সার্ভার ইনস্টল এবং কনফিগার করা খুবই সোজা। কারণ বাই-ডিফল্ট এটা ইনস্টল হয়ে থাকে। ফলে, খুব সামান্য কনফিগারেশন বা কোন কনফিগারেশন ছাড়াই ওয়েব সার্ভার চালানো যায়। ধরে নিচ্ছি, আমাদের নেটওয়ার্কে DNS সার্ভার করা আছে। যার বিস্তারিত নিম্নরুপ:

Server Name: w2k3
IP: 192.168.1.1
Domain: itgenius.com

এবং আমরা একই সার্ভারে Web সার্ভার ইনস্টল করব। তাহলে দেখুন Windows Server 2003 তে কিভাবে ওয়েব সার্ভার কনফিগার করা যায়।


বি: দ্র:- Internet Information Services (IIS) যদি বাই-ডিফল্ট ইনস্টল থাকে সেক্ষেত্রে ১নং ধাপ করার প্রয়োজন নাও হতে পারে।

১. Start-Settings-Control Panel-Add/Remove Programs ওপেন করুন। বাম পাশের বক্স থেকে Add/Remove Windows Components এ ক্লিক করুন। Windows Components Wizard ওপেন হবে। স্ক্রল করে Application Server এ ক্লিক করে হাইলাইট করুন। Details… বাটনে ক্লিক করে Internet Information Services (IIS) এ ক্লিক করে হাইলাইট করুন। Details… বাটনে ক্লিক করে Common Files এবং Internet Information Services Manager এ টিক মার্ক দিন। World Wide Web Service এ ক্লিক করে হাইলাইট করুন। Details… বাটনে ক্লিক করে World Wide Web Service এ টিক মার্ক দিন। OK -> OK -> OK বাটন প্রেস করুন। Next বাটনে প্রেস করার পর ওয়েব সার্ভার ইনস্টলেশন শুরু হবে। সিডি চাইলে আপনাকে Windows Server 2003 এর সিডি সিডিরমে দিতে হবে। ইনস্টলেশন প্রক্রিয়া শেষ হওয়ার পর Finish বাটন প্রেস করুন।

২. D ড্রাইভে Web নামে একটা ফোল্ডার তৈরী করুন।

৩. Start Menu -> Programs -> Administrative Tools -> Internet Information Services (IIS) Manager রান করুন।

৪. সার্ভার থেকে Web Sites সিলেক্ট করুন। ডানপাশে Default Web Site এ রাইট ক্লিক দিয়ে Properties এ ক্লিক করুন। Default Web Site Properties ওপেন হবে।

৫. Home Directory ট্যাবে Local path এ D:\Web লিখে Apply দিন। ওয়েব সার্ভার প্রস্তুত।

৬. আপনার তৈরী করা ওয়েব সাইটটি Web ফোল্ডারে রাখুন।

৭. যেকোন ক্লায়েন্ট পিসিতে Internet Explorer রান করে এড্রেসবারে http:\\itgenius.com লিখে এন্টার দিন। আপনার সাইট ওপেন হবে।

source:

No comments:

Post a Comment